October 7, 2024, 12:22 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডির ব্যবহার বাধ্যতামূলক

ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডির ব্যবহার বাধ্যতামূলক

ডিটেকটিভ নিউজ ডেস্ক

মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকি রোধ এবং আদায়ের ক্ষেত্রে স্বচ্ছতা আনার লক্ষ্যে ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সারাদেশের বড় বড় রিসোর্ট, হোটেল ও অন্যান্যা ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) ব্যবহারের পরিবর্তে অধিকতর আধুনিক ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) স্থাপন বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই প্রস্তাব করে তার বাজেট বক্তৃতায় বলেছেন, এর মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে নিবন্ধিত মূসকদাতা বা ইএফডি ব্যবহারকারীর অনলাইন সংযোগ স্থাপন হবে। ফলে মূসক ফাঁকি রোধের পাশাপাশি ব্যবসায় ব্যয় কমে বাণিজ্যের অনুকূল পরিবেশ তৈরি, রাজস্ব আয় বৃদ্ধি এবং রাজস্ব প্রশাসনে গতিশীলতা বাড়বে বলে তিনি আশা করছেন।

অর্থমন্ত্রী বলেন, মূসক প্রশাসন ডিজিটাল করার অংশ হিসেবে ভ্যাট অনলাইন পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে এক লাখ ৫ হাজার প্রতিষ্ঠান অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে। এখন ইএফডির ব্যবহার শুরু হলে ভ্যাট প্রশাসন ডিজিটালাইশেসনের সঙ্গে সঙ্গে ভ্যাট আদায়ের প্রবৃদ্ধি আরো জোরালো হবে।

Share Button

     এ জাতীয় আরো খবর